বুধবার, ০৮ জুলাই ২০২০, ০৮:১২ অপরাহ্ন

মসজিদে মসজিদে পবিত্র ঈদ-উল-ফিতরের জামাত অনুষ্ঠিত

গোপালগঞ্জ প্রতিনিধি
  • আপডেট টাইম : সোমবার, ২৫ মে, ২০২০
  • ৫৭ বার পঠিত

দেশ ও জাতির মঙ্গল এবং করোনা ভাইরাস থেকে বিশ্বব্যাপীকে মুক্তির কামনা করে গোপালগঞ্জের মসজিদে মসজিদে পবিত্র ঈদ-উল-ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে।

ঈদের নামাজ পড়ার ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি ৫টি করনীয় মেনে চলার নির্দেশনা মানার জন্য ও সতর্ক করতে জেলার বিভিন্ন স্থানে মাইকিং করা হয়।

আজ সোমবার সকালে সমাজিক দূরত্ব বজায় রেখে ও ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে সকাল ৮টায় জেলার সকল মসজিদে একযোগে ঈদের এ জামাত অনুষ্ঠিত হয়। জেলা কোর্ট মসজিদে নামজের ইমমতি করেন ইমাম মাওলানা হাফিজুর রহমান।

এছাড়া সকাল সাড়ে ৮ দ্বিতীয় ও ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হয়। প্রয়োজন সাপেক্ষে আধা ঘন্টা পরপর আরো কয়েকটি জামাত অনুষ্ঠিত হয়।

তবে করোনা ভাইরাসের প্রদূর্ভাব ঠেকাতে চির চেনা রীতি ভেঙ্গে এবার শিশু ও বয়স্করা কোলাকুলি থেকে বিরত থাকে। এছাড়া কেউকেই শুভেচ্ছা বিনিময় করতে দেখা যায় নি। নামাজ শুরুর আগে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানানো হয়।

এ ঈদ জামাত উপলক্ষ্যে জেলায় নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বিভিন্ন স্থানে পুলিশ, আনসারসহ আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত ছিল।

এর আগে ঈদের জামাত আয়োজন ও নামাজ পড়ার ক্ষেত্রে মসজিদ কমিটি ও মুসুল্লীদের নির্দেশনা মানার জন্য অনুরোধ করা হয়। নির্দেশনাগুলো ছিলো, ঈদের জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না, নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশকদ্বারা পরিস্কার করতে হবে।

প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওযু করে মসজিদে আসতে হবে। কেউ নামাজের পূর্বে ওযু করতে চাইলে তার জন্য ওযুর স্থানে সাবান ও স্যানিটাইজার রাখতে হবে।

ঈদের নামাজের জামাতে আগত মুসুল্লীকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। মসজিদে থাকা জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।

মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে।

এছাড়া আরো বলা হয়েছে, শিশু, বয়স্ক লোক ও যে কোন অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি ঈদের জামাতে যাতে অংশগ্রহন করতে না পারে সে বিষয়ে মসজিদ কমিটিকে বিশেষভাবে সতর্ক থাকতে অনুরোধ করা হয়।

শেয়য়ার করুন..

এ জাতীয় আরও সংবাদ

© All rights reserved © 2020 jonopriya.com
কারিগরি সহযোগিতায়-SHAHIN প্রয়োজনে:০১৭১৩৫৭৩৫০২ purbakantho
themesba-lates1749691102