শনিবার, ১১ জুলাই ২০২০, ০৭:১৬ অপরাহ্ন

ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত বাতিল হতে যাচ্ছে

গোপালগঞ্জ প্রতিনিধি
  • আপডেট টাইম : বুধবার, ১৩ মে, ২০২০
  • ১১ বার পঠিত
ভার্চুয়াল কোর্ট বর্জনের
ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত বাতিল হতে যাচ্ছে

সারা দেশে শুরু হয়েছে ভার্চুয়াল কোর্ট। প্রয়োজনীয় ব্যবস্থা, যন্ত্রপাতি ও প্রশিক্ষণ না থাকার কারনে গোপালগঞ্জের আদালতে শুরু হয়নি ভার্চুয়াল কোর্ট।

ইতিমধ্যে ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত নিলেও ২৪ ঘন্টা যেতে না যেতেই সেই সিদ্ধান্ত বাতিল করতে যাচ্ছে জেলা আইনজীবী সমিতি। তবে কোর্ট চালু না হওয়ায় আসহনয়ী দূর্ভোগে পড়েছে বিচার প্রার্থীরা।

মঙ্গলবার রাতে (১২ মে) সকালে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাভোকেট এম জুলকদর রহমান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

জানাগেছে, করোনা ভাইরাসের সংক্রমণরোধে দীর্ঘদিন ধরে গোপালগঞ্জের আদালতগুলো বন্ধ রয়েছে। এতে আদালতগুলোতে সৃষ্ট হয়েছে মামলা জটের।

এসব মামলা জট কমাতে গত ৯ মে মন্ত্রী পরিষদ সভায় অনুমোদিত এবং রাষ্ট্রপতি স্বাক্ষরে ভার্চুয়াল কোর্ট সংক্রান্ত আদেশ জাড়ি করা হয়।

কিন্তু গোপালগঞ্জের আদালতগুলোর আইনজীবীদের নেই সুরক্ষামূলক পোষাক। সেই সাথে বিষয়ে তাদের কোন প্রশিক্ষণ না থাকায় ধারনা নেই আইনজীবীদের।

ফলে ভার্চুয়াল কোর্টে মামলা চালতে অনিহা আইনজীবীদের।

মঙ্গলবার (১২ মে) দুপরে জরুরী সাধারন সভায় ভার্চুয়াল কোর্ট সংক্রান্ত আদেশ বর্জন করার সিদ্ধান্ত নেন আইনজীবীরা।

জেলা আইনজীবী সমিতির সভাপতি মুন্সী আতিয়ার রহমান ও সাধারণ সম্পাদক এম জুলকদর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গোপালগঞ্জ আইনজীবী সমিতির সভা কক্ষে এক জরুরি সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

সভায় ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত গ্রহণ করে বলা হয়, ভার্চুয়াল কোর্ট করতে ‘যে সব সুরক্ষামূলক পোশাক প্রয়োজন’ তা আইনজীবীদের নেই।

ভার্চুয়াল কোর্টের বিষয়ে আইনজীবীদের কোনো প্রশিক্ষণও নেই। করোনাভাইরাসের ‘সুরক্ষা নিয়ে’ স্বাভাবিক (প্রচলিত পদ্ধতিতে) আদালত পরিচালনার ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছিলেন।

এদিকে, করোনা পরিস্থিতি কতদিনে স্বাভাবিক হয়ে আদালত খুলবে তা এখনও সবার অজানা। ফলে মাসের পর মাস আদালতে ঘুরেও বিচার পাচ্ছেন না তারা।

আইনজীবীদের মত ভার্চুয়াল কোর্টে ধারনা নেই বিচার প্রার্থীদের। দ্রুত আদালত চালুর দাবী জানিয়েছে বিচার প্রার্থীরা।

এ ব্যাপারে, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ্যাভোকেট এম জুলকদর রহমান বলেন, “আগামীকাল বুধবার সমিতির এক জরুরি সভা আহ্বান করা হয়েছে। এ সভায় ভার্চুয়াল কোর্ট বর্জনের সিদ্ধান্ত বাতিল করে নতুন রেজুলেশন করা হবে।”

এম জুলকদর রহমান আরো বলেন, তাদের আদালত বর্জনের সিদ্ধান্ত জানানোর পর আইন মন্ত্রণালয় থেকে তাকে ফোন দেওয়া হয়েছিল। এ কারণে তারা কোর্ট বর্জনের সিদ্ধান্ত পরিবর্তন করতে যাচ্ছেন।

শেয়য়ার করুন..

এ জাতীয় আরও সংবাদ

© All rights reserved © 2020 jonopriya.com
কারিগরি সহযোগিতায়-SHAHIN প্রয়োজনে:০১৭১৩৫৭৩৫০২ purbakantho
themesba-lates1749691102