শুক্রবার, ১০ জুলাই ২০২০, ০২:৪৪ অপরাহ্ন

বেশ সাড়া ফেলেছে ‘অনলাইন স্কুল শেরপুর’

শেরপুর প্রতিনিধি
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ৮০ বার পঠিত
বেশ সাড়া ফেলেছে 'অনলাইন স্কুল শেরপুর'
বেশ সাড়া ফেলেছে 'অনলাইন স্কুল শেরপুর'

করোনার কারণে বন্ধ আছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এতে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা। যা নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থী ও অভিভাবকরা।

ঠিক এমন সময় শেরপুরে কোমলমতি শিক্ষার্থীদের জন্য চালু হয়েছে ‘অনলাইন স্কুল শেরপুর’ নামে ফেসবুক ভিত্তিক শিক্ষা কার্যক্রম।

যা দেড়মাসেই সাড়া ফেলেছে শিক্ষার্থীদের মাঝে। স্থানীয় উদ্যোগে চালু হওয়া এ অনলাইন স্কুলের পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছে  জেলা প্রশাসনও।

ফেসবুকের গণ্ডি ছাড়িয়ে ২৩ জুন থেকে স্থানীয় পর্যায়ে ক্যাবল টিভিতেও প্রচারের ব্যবস্থা করা হয়েছে এ শিক্ষা কার্যক্রমটি।

এ অনলাইনের ক্লাস গুলো ‘ডিজিটাল ক্যাবল নেটওয়ার্ক’ নামক ডিশ লাইনের ৪৬ নং চ্যানেলে শেরপুর জেলায় প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে ১টা এবং দুপুর ১ থেকে সাড়ে ৩ পর্যন্ত প্রচার করা হচ্ছে।

এ ক্লাস গুলো ক্যাবল নেটওয়ার্কে প্রচারের বিষেয়ে জেলা প্রশাসক আনার কলি মাহবুব জুম ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলার বিশিষ্ট শিক্ষানুরাগী ও সাংবাদিকদের নিয়ে সম্প্রতি মতবিনিময় সভা করেছেন।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক এহসানুল হক মামুন, শেরপুর পৌরসভার মেয়র মো. গোলাম কিবরিয়া লিটন, শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমীর প্রধান শিক্ষক রেজাউল করিম, শেরপুর প্রেস ক্লাবের সভাপতি মো. শরিফুর রহমান, সাধারণ সম্পাদক মো. মেরাজ উদ্দীন, নবারুন পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আবুল কালাম আজাদসহ বিশিষ্ট শিক্ষানুরাগী ও স্থানীয় সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

জানা গেছে, অনলাইন স্কুল নামে একটি ফেইসবুক আইডি ও একটি ফেসবুক গ্রুপে প্রতিদিন বিকাল ৪ টা হতে রাত ৭:৪৫ টা পর্যন্ত পঞ্চম শ্রেণী থেকে দশম শ্রেণীর বিভিন্ন বিষয়ের লাইভ আকারে ক্লাস পরিচালনা করা হয়।

ওইসকল ক্লাসের ধারণকৃত ভিডিও পরের দিন শেরপুরের ডিশ লাইনের ৪৬ নং চ্যানেলো দুই দফায় প্রচার করা হচ্ছে। তাছাড়া এ ক্লাসগুলো জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টালেও পাওয়া যাচ্ছে।

শিক্ষা ব্যবস্থার চলমান সংকট কাটিয়ে উঠতে এ অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনা করা, পরবর্তীতে ক্যাবল নেটওয়ার্কে এসব ক্লাস প্রচার করা ও জেলা প্রশাসনের নিজস্ব ওয়েব পোর্টালে ক্লাস গুলো স্থায়ী ভাবে পাওয়ার বিষয়টি শিক্ষাক্ষেত্রে মাইল ফলক হিসেবে কাজ করবে বলে শিক্ষার সাথে সংশ্লিষ্টরা মনে করছেন।

 

শেয়য়ার করুন..

এ জাতীয় আরও সংবাদ

© All rights reserved © 2020 jonopriya.com
কারিগরি সহযোগিতায়-SHAHIN প্রয়োজনে:০১৭১৩৫৭৩৫০২ purbakantho
themesba-lates1749691102