শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০, ০৮:৩২ অপরাহ্ন
শিরোনাম :

বারহাট্টায় লটারীতে কৃষক নির্বাচন ও বোরো ক্রয় শুরু

লতিবুর রহমান খান, বারহাট্টা প্রতিনিধি:
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১২ মে, ২০২০
  • ১৭ বার পঠিত
বারহাট্টায় লটারীতে কৃষক নির্বাচন ও বোরো ক্রয় শুরু

 

নেত্রকোণার বারহাট্টায় প্রকাশ্য লটারীতে কৃষক নির্বাচন করে সরকারের বোরো ক্রয় কার্যক্রমের সূচনা করা হয়েছে।

উপজেলা উন্নয়ন কেন্দ্র মিলনায়তনে সোমবার লটারী অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও ক্রয় কমিটির সভাপতি গোলাম মোরশেদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ মাইনুল হক কাসেম প্রধান অতিথি ছিলেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাইমিনুর রশিদ, খাদ্য নিয়ন্ত্রক মোঃ দিলোয়ার হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন আজাদ ও শাহিনুর আক্তার শায়লা, বারহাট্টা ও বাউসী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমান ও মোঃ মোফাজ্জল হোসেন, উপজেলা খাদ্য পরিদর্শক মোঃ কামরুল ইসলাম, খাদ্য গুদামের সহকারি উপ-খাদ্য পরিদর্শক মোঃ শওকত আলম টিপুসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী ও গনমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন। লটারী শেষে একজন কৃষকের নিকট থেকে দুই টন ধান ক্রয় করা হয়।

ইউএনও বলেন, “যারা প্রকৃতই বোর চাষ করেছে, তারা যাতে গুদামে এসে সরাসরি বোর ধান বিক্রয় করতে পারে, সে লক্ষ্যেই কৃষি বিভাগের মাধ্যমে কৃষকের দরখাস্ত সংগ্রহ করে আজ লটারী দেয়া হয়েছে।

প্রকাশ্য লটারীতে ৬২৯ জন নির্বাচিত হয়েছেন। অতিরিক্ত ৬২৯ জন কৃষক অপেক্ষমান তালিকায় রয়েছেন।

উপজেলায় ১ হাজার ২৫৯ টন ধান ক্রয়ের বরাদ্দ পাওয়া গেছে। নির্বাচিতদের প্রত্যেকেই আজ থেকে ৯০ দিনের মধ্যে ২ টন করে ধান দিতে পারবেন।

৯০ দিন পর সুযোগ থাকা সাপেক্ষে অপেক্ষমান তালিকার কৃষকগন গুদামে ধান বিক্রয়ের সুযোগ পাবেন।”

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাইমিনুর রশিদ বলেন, “চলতি বছর উপজেলায় ১৫ হাজার ৭০ হেক্টর জমিতে বোর চাষ করা হয়। উৎপাদনের লক্ষ্যমাত্রা ১৫ হাজার ৭০ মেট্রিক টন। ফলন ভাল হয়েছে। উপজেলার ৭ইউনিয়ন থেকে ১১ হাজার ২০১ জন কৃষকের আবেদন পাওয়া গেছে।”

চেয়ারম্যান মাইনুল হক বলেন, “ধান ক্রয়ে সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিতকরণের লক্ষ্যেই লটারীর ব্যবস্থা। এরপরও কোন দূর্নীতি হলে কেউ ছাড় পাবে না। বরাদ্দ বৃদ্ধি করা হলে উপজেলার আরো অনেক কৃষক উপকৃত হবে। ”

শেয়য়ার করুন..

এ জাতীয় আরও সংবাদ




© All rights reserved © 2020 jonopriya.com
কারিগরি সহযোগিতায়-SHAHIN প্রয়োজনে:০১৭১৩৫৭৩৫০২ purbakantho
themesba-lates1749691102