বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ১২:১৩ পূর্বাহ্ন

‘ফাগুন দিনের আগুন ছড়া’ গ্রন্থ নিয়ে আলোচনা অনুষ্ঠিত

‘ফাগুন দিনের আগুন ছড়া’ গ্রন্থ নিয়ে আলোচনা অনুষ্ঠিত

নেত্রকোনা প্রতিনিধিঃ

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর নেত্রকোনা জেলা সংসদের কার্যালয়ে শুক্রবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় ছড়াকার সঞ্জয় সরকারের ছড়াগ্রন্থ ‘ফাগুন দিনের আগুন ছড়া’ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

উদীচী আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার। ‘ফাগুন দিনের আগুন ছড়া’ গ্রন্থের উপর প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক হারাধন সাহা।

উদীচী’র জেলা সংসদের সভাপতি মোস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে এবং সহ-সধারণ সম্পাদক মোঃ আলমগীরের সঞ্চালনায় বক্তব্য রাখেন: জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল, মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, নেত্রকোনা রাষ্ট্রবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ননীগোপাল সরকার, নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক বিধান মিত্র, নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী, উদীচীর কেন্দ্রীয় সদস্য সারওয়ার কামাল রবিন, উদীচীর জেলা সংসদের সাবেক সভাপতি মোজাম্মেল হক বাচ্চু, কবি স্বপন পাল, ছড়াকার হাসিন মোয়াজ্জেম, কবি নেহাল হাফিজ এবং ছড়াকার সঞ্জয় সরকার প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন উদীচীর জেলা সংসদের সাধারণ সম্পাদক অসিত ঘোষ। শুরুতে ছড়াকার সঞ্জয় সরকারের জীবনী পাঠ করেন তমা রায়। আলোচনার ফাঁকে ফাঁকে ‘ফাগুন দিনের আগুন ছড়া’ গ্রন্থ থেকে ছড়া আবৃত্তি করেন: আবৃত্তিকার তরুময় বিশ্বাস পাভেল, কথিকা সাহা, ভাষণ কর্মকার, আফ্রিদা মোবারক তাইফা, আফিয়া সাইয়ারা তাহা, পথিকা সাহা ও তাসনুভা মোস্তারিন খান তুর্ষা।

স্থানীয় কবি, সাহিত্যিক, সাংবাদিক, ছড়াকার, সংস্কৃতিকর্মী ও সুধীজনরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

‘ফাগুন দিনের আগুন ছড়া’ সঞ্জয় সরকারের দ্বিতীয় ছড়াগ্রন্থ। গত একুশে বইমেলায় ‘বিভাস প্রকাশনী’ থেকে এ বইটি প্রকাশিত হয়। সাংবাদিক সঞ্জয় সরকার ছড়ার পাশাপাশি লোকসাহিত্য ও লোকসংস্কৃতি নিয়ে গবেষণা করেন এবং শিশুতোষ গল্প লেখেন। তার প্রকাশিত বই চারটি।

ভাল লাগলে শেয়ার করেন




© All rights reserved © 2017 jonopriya.com
Design & Developed BY jonopriya.com
error: Content is protected !!