শুক্রবার, ২৪ জানুয়ারী ২০২০, ০৫:৪০ অপরাহ্ন

একই জায়গায় একই দিনে দুই নাটক মঞ্চস্থ নিয়ে বিভ্রান্তি

একই জায়গায় একই দিনে দুই নাটক মঞ্চস্থ নিয়ে বিভ্রান্তি

বিশেষ প্রতিনিধিঃ

নেত্রকোণার কেন্দুয়ায় প্রশাসনের অনুমতি ছাড়াই একই জায়গায় একই দিনে একই নাটক পরিবেশনার উদ্যোগ নিয়েছে স্থানীয়রা। এতে করে বিরুপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে। এছাড়াও এ ঘটনায় সংঘর্ষের আশংকা করছে স্থানীয়রা।

স্থানীয়রা জানায়, আগামী ১৩ জানুয়ারি সোমবার কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠে নাটক মঞ্চায়নের ঘোষনা দিয়েছে  বি.এন.পি কর্মী হাবুল মিয়ার তথ্যাবধায়নে তার ফেইসবুক আইডি থেকে। এদিকে কেন্দুয়া পৌর আওয়ামীলীগের উদ্যেগে একটি পয়সা নাটকের মহড়া শেষে নাটক মঞ্চায়নের প্রস্তুতিও চলছে। একই জায়গায় একই নাটক মঞ্চায়ন নিয়ে দুই গ্রুপের মধ্যে বিশৃঙ্খলার সম্ভাবনা রয়েছে।

এব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ যাত্রা শিল্প উন্নয়ন পরিষদের নেত্রকোণা জেলা সভাপতি বিশিষ্ট নাট্যাভিনেতা মোঃ দিদারুল ইসলাম জানান, যেহেতু নাটকটি নিয়ে বিশৃঙ্খলার সম্ভাবনা রয়েছে তখন প্রশাসনের অনুমতি ছাড়া নাটকটির মঞ্চায়ন করা সঠিক হবেনা। আমরা চাই সুষ্ঠু সংস্কৃতির বিকাশ।

পৌর আওয়ামীলীগের সভাপতি কামরুল হাসান ভ্থঁইয়া জানান, জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকিতে মুজিব বর্ষে আমরা পৌর আওয়ামীলীগের উদ্যেগে “একটি পয়সা” নাটক মঞ্চায়নের প্রস্তুতি সম্পন্ন করেছি। এখন শুনছি অপর একটি গ্রুপ একই নাটক ১৩ জানুয়ারি মঞ্চায়ন করবে। বিষয়টি বিব্রতকর। নাটকের নামে কোন বিশৃঙ্খলা সহ্য করা হবেনা।

আওয়ামীলীগ নেতা ও বিশিষ্ট নাট্যাভিনেতা এডভোকেট আল মামুন কোকিল বলেন, মুজিব বর্ষে আমরা একটি নাটক করব পূর্ব থেকেই সিদ্ধান্ত। এখন অন্য একটি গ্রুপ একই নাটক করবে বিষয়টি দুঃখ জনক।

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দুয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, হাবুল মিয়া নাটকের নামে একটি চরিত্র টাকার বিনিময়ে বিক্রি করে স্থানীয় শিল্পীদের বাদ দিয়ে বাহিরের শিল্পী এনে নাটক মঞ্চায়নের নামে স্থানীয় শিল্পীদের সম্মান নষ্ট করে বিশৃঙ্খলার চেষ্টা করছে।

এব্যাপারে জানতে চাইলে কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ রাশেদুজ্জামান জানান, আমি কোন পক্ষকেই নাটক করার অনুমতি দেইনি। নাটকের লোকজনদের বলেছি নাট্যনেতাদের নিয়ে বসে আলোচনার মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে পরবর্তী সময়ে নাটক মঞ্চায়নের জন্য পরামর্শ দিয়েছি।

ভাল লাগলে শেয়ার করবেন




© All rights reserved © 2017 jonopriya.com
Design & Developed BY jonopriya.com